Thursday 7 October 2021

সান্ত্বনা চ্যাটার্জির কবিতা--লাবণ্যদের কথা



সান্ত্বনা চ্যাটার্জির কবিতা-- 

 

লাবণ্যদের  কথা

 

নাই বা জানলে আমার অবসর ,

কি ভাবে কাটে একটা দুটো পাখি গুনে গুনে ।

 আকাশের নীলে ঘুরি ওড়ার ছন্দে ,

আমার প্রাণের অনন্দে নেচে ওঠা । 

তবু তো থাকবে কিছুটা আড়াল আমার নিজের করে । 

সাতপাকে বাঁধা পড়ে শেষ হয়ে গেছে যা কিছু নিজের , 

আমার সব কিছু , তার উপর তোমার পূর্ণ অধিকার , 

নাই বা থাকল । 

নিশীথে কালো আকাশের বুকে তারাদের বন্যায় ,

আমি খুঁজি ফিরি আমার মিতা কে ; 

তুমি নাইবা জানলে তা । 

আমার কবিতা তোমার চোখের তারায় খুঁজবনা আমি । 

আমি জানি কোন খানে বাজে স্বছন্দে।

তোমায় আমায় বন্ধন হোক কাজে । 

মেয়ের বিয়ের বাজারের ফর্দটা ; 

থাক তোমার জন্য তোলা ।

শেষের সে দিন মাথায় পরিও সিঁদুরের গোলা তুমি । 

আমার শরীর , মন , 

তোমাকে তো আমি করেছি সমর্পন আগুনের ছোঁয়া নিয়ে । 

শুধু প্রাণের ভিতর থেকে থেকে বাজে রিনিকি ঝিনিকি সুরে , 

কবিতা আমার গান হয়ে যায় মিতার অন্তপুরে ; 

থাক তারা সেই খানে , তাদের নিজের লাবন্যে ।।

 

No comments:

Post a Comment

সম্পাদকীয়--

সম্পাদকীয়--   চলমান জীবনের নিয়ম সৃষ্টির বাঁধনে বাঁধা। সাহিত্য মানুষের সুখ-দুঃখ ভাব ভাবনা স্মৃতি স্বপ্ন সবকিছু মিলিয়ে সৃষ্ট হয়। আর এ সব কি...