Monday 4 October 2021

রবীন বসুর কবিতা-- ১ বসে থাকি অনন্তের ধারে ২ দাঁড়িয়ে রয়েছি পাড়ে


রবীন বসুর কবিতা--


বসে থাকি অনন্তের ধারে 



আলপথে হেঁটে আসে সবুজ ফড়িং


আমি তার ডানার বিস্তারে অচঞ্চল শিহরন


গ্রামদেশে আলো নেভে, সন্ধ্যা তার উঁচু করে মাথা


সমূহ বিষাদ নিয়ে জোনাকি-আলো জ্বলে আর নেভে


রূপকথা রাত নামে, রাত্রি হয় গাঢ়


মায়াবী জ্যোৎস্নারা সব খোলাচুলে পা ছড়িয়ে বসে


গল্প হয়, পৃথিবীর ঘাসে ঘাসে হিমপার্বণ


আকাশগঙ্গা দিয়ে কারা যায়? ভিনগ্রহী মানুষের


চমৎকার উৎসব যাত্রা, সময়হীন চলাচল


আতপ্ত ইচ্ছার কাছে নতজানু আবহমান;


শুধু, আমি আর সেই সবুজ ফড়িং


বসে থাকি ছায়াপথ চোখে নিয়ে অনন্তের ধারে।



দাঁড়িয়ে রয়েছি পাড়ে



ইচ্ছারা বশ ছিল, তবু কোন গুপ্ত অভিপ্রায়


আমাকে টেনেছে বারংবার,


দুর্নিবার সেই টান গভীর গাঢ় গুহামুখ দেখে


বেহিসাবি খনন থেকে উঠে আসে স্মৃতি


আমি তার যন্ত্রণার ক্ষত থেকে নীলমাছি


উড়ে যেতে দেখি; কাতর অবশেষ পড়ে থাকে


তবুও ছড়িয়েছি দু'হাতে মসৃণ ছাই, ভস্ম


আমার গুপ্ত কথালিপিরা ভেসে গেছে 


স্রোতহীন স্রোতের গভীরে; আর


সামান্য দর্শক হয়ে আমি দাঁড়িয়ে রয়েছি পাড়ে।



Rabindra nath Basu

189/9, Kasba Road, Kolkata-700 042

 Ph- 9433552421Whatsapp: 8017135485

e-mail: rabindranathbasu616@gmail.com

 

1 comment:

  1. আন্তরিক ধন্যবাদ জানাই 🙏

    ReplyDelete

সম্পাদকীয়--

সম্পাদকীয়--   চলমান জীবনের নিয়ম সৃষ্টির বাঁধনে বাঁধা। সাহিত্য মানুষের সুখ-দুঃখ ভাব ভাবনা স্মৃতি স্বপ্ন সবকিছু মিলিয়ে সৃষ্ট হয়। আর এ সব কি...