Thursday 7 October 2021

নিরাপদ বিশ্বাসের কবিতা-- ১ "সবুজ কন্যা" ২ "আমি স্বপ্ন দেখি নি তাই" ৩ "রাত আমারে ডাকে"

নিরাপদ বিশ্বাসের কবিতা--

১ 

"সবুজ কন্যা"

__________________

ছোট্ট মেয়ে সুজাতা

জল দিচ্ছে গাছে,

দারুন রোদে শুকিয়ে গেলে

কষ্ট হবে মিছে।

কাকা আবার রাগ করবে

গাছ লাগিয়েছিস কেন?

ফাঁকা বাড়ি ফাঁকা উঠোন

জঙ্গল হয় না যেন।

 

সুজাতা রোজ স্কুল থেকে

ফেরে তাড়াতাড়ি,

জল দিয়ে দেয় গাছগুলিতে

ওদের সাথেই ওর বাড়ি।

ছোট ছোট গাছ গুলি সব

বড় হয়ে গেল---

একদিন তাতে কুড়ি এল

ফুল ফুটিয়ে আলো।

তাদের সাথেই হেসে খেলে

তাদের সাথেই গায়,

মনের মাঝে সর্বদা তার

একটি ভয় হয়;

কাকা এসে এসব না তার

মাটি করে দেয়!

না ব'কে বললে হয় না?

"ওরে মেয়ে'আরো লাগা'--

এমনই করতে হয়।

 

একদিন সে স্কুল থেকে

তাড়াতাড়ি ই ফেরে

জল দেয়নি দুদিন হল

জ্বরেই ছিল পড়ে!

রুগ্ন শরীর তবুও সে জল দিতে গেল

দেখেই অবাক বাকরুদ্ধ

কান্নায় ভেঙে প'ল।

একটিও গাছ নেই যে তার,

সব ই কাটা ছাঁটা

ফাঁকা উঠোন-দুমকার মাঠ

ঘাস গুলো ও মাঠা।

 

কান্না তার থামে নি কো

তিন দিন গেল চলে

খেলোনা ভাত খেলো না জল

পারলো না কেউ ব'লে।

অবশেষে ডাক্তার এলো

দেখল নাড়ি তার,

বুঝলো সে আর নেই কো ধড়ে

গেছেই পর পার!!

 

হাতের মধ্যে একটি ছোট

কাগজ ছিল লেখা'

লেখা ছিল'--"এমন করে

গাছ কেটো না কাকা"!!

"গাছ আমারে বলেছিলো

একটি কথা শোনো,

আমাদেরই নীরব ব্যথা

মানুষ বোঝে না কখনো;

আমাদেরই কান্না একদিন

ধ্বংস এনে দেবে

সবুজ পৃথিবী,---সবুজ প্রাণ,

আর কখনো না পাবে!!

__

"আমি স্বপ্ন দেখি নি তাই"

সুহৃদ পাঠক, যদি ভালো লাগে পড়বেন।

আজ 20 সেপ্টেম্বর একটি দুঃখের দিন ! কারণ,২০১৮-২০শে সেপ্টেম্বর, এই দিনে পটেরুতে হয়ে ছিল প্রবল বন্যা!-----সেই জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছিল আমার বাড়ী;ঘর দুয়োর বন্যায় ভেসে গিয়ে ছিল ! পটেরুতেও অনেক ক্ষয়ক্ষতি হয়েছিল। গৃহশূন্য আমি একটি মানুষ সে দিন বড় অসহায় বোধ ক'রেছিলাম!যা সে দিন হারালাম তা আর ফিরে পাইনি; আমার অতি নিকটতর বন্ধুবান্ধব কেউ খোঁজ খবর নেয়নি কি সাহায্যের হাত বাড়ায়নি ! কেবল উত্তম মল্লিক কি ভাবে জানতে পেরে আমাকে আর্থিক সাহায্য দিয়েছিল। বেদনা ভারাক্রান্ত মানুষ সে দিনও দুঃখ সহে ছিল কারণ, এ ঘটনার বেশ কিছুদিন আগে থেকে দুরদর্শনে কেরলের ভয়াবহ বন্যা মানুষের দুর্বিষহ পরিস্থিতি দেখেছিলাম, তাতে নিজের দুঃখটা আর বেশি করে ভাবায় নি; এবং তারও কিছুদিন পূর্বে আমাদের মালকানগিরিতে সিকপালী ছাত্রী নিবাসে বন্দনা সরকারের অকস্মাৎ মৃত্যু আমাকে গভীরভাবে ভাবিয়ে ছিল! অন্তর্জগতে নিরবচ্ছিন্ন এইসব ঘটনা 25 সেপ্টেম্বর বিশ্ব স্বপ্ন দিবস আর আমাকে নতুন স্বপ্ন দেখায় নি! পেন্সিলে নোট বইয়ের পাতায় জন্ম নিয়েছিল'---"আমি স্বপ্ন দেখি নি তাই"

 

"আমি স্বপ্ন দেখি নি তাই"

 

**বন্ধু, তুমি বলেছ

স্বপ্ন দিবসে স্বপ্ন দেখতে হয়'-----,

আমি দেখেছি সে রাতে

অনেক স্বপ্নরা আর

স্বপ্ন হয়ে ওঠে নাই

আমার স্বপ্ন,

স্বপ্ন হয়েই রয়ে যায়!!

আমি স্বপ্ন দেখি নি তাই----

আমি দেখেছি সে রাতে

ব্যাপক সন্ত্রাসে

সিয়াচিন,-পাঠানকোট 

কাশ্মীর সীমানায়

মাতৃভূমির প্রহরায়

ত্রস্ত প্রহর কাটে

সীমান্ত প্রহরী

বিনিদ্র রজনী!

দুপাতা এক করে নাই

আমি স্বপ্ন দেখি নি তাই-----

আমি স্তম্ভিত,-আহত

বীভৎস কেরলের বন্যায়!!

আঁৎকে উঠেছি আধো রাতে

পটেরুর কান্নায়---

কত সুনীল চৌধুরী ভাসায়ছে বুক

দুগ্ধবতী গাভী ভেসে গেছে তার,

আর ফিরে আসে নাই

আমি স্বপ্ন দেখিনি তাই------

 

আবার দেখেছি সে রাতে

নদীর পারে ছোট্ট ঘরে

প্রসূতি কাঁদে কুঁকড়ে বেদনায়!

ঝড় জল পেরিয়ে সে দুর্যোগ রাতে

আশা দিদি আর আসতে পারে নাই

আমি স্বপ্ন দেখি নি তাই-----

আমি শুনেছি সে রাতে

বন্যা পীড়িত মানুষের ক্রন্দন

শুনেছি শিবিরের দুঃখ-বেদনা ভার!

শুকনো চিঁড়ে আর পলিথিনের চেয়ে,

খোলা আকাশ যেন বেশি সান্ত্বনার।

 

আবার দেখেছে সে রাতে

ছাত্রী নিবাসে কত বন্দনা সরকার

সদ্য ফোঁটা এক গোলাপ

অকালেই ঝরে গেল

আমাদেরই অন্নে পুষ্ট

মানুষ নেকড়ের দল

হুগলি খেলো তার দেহ

সে যে বড় অসহায়

আমি স্বপ্ন দেখি নি তাই------

তবুও তুমি বলেছো বন্ধু'-স্বপ্ন দেখতে

আমি স্বপ্ন দেখতে চাই

ভাদরের একটানা বর্ষণ শেষে

কচি লাউয়ের ডগায় ব'সে

প্রজাপতি রোদ পোহানো

আমি দেখতে চাই

আমি স্বপ্ন আঁকি তাই।*

 

*25 শে সেপ্টেম্বর 2018 স্বপ্ন দিবস উপলক্ষে

 

"রাত আমারে ডাকে"

__________________

ও রাত একাকী কেন ডাকো আমায়-

তোমার গোপন গভীর নির্জনে--?

সাত রঙে আঁকা স্বপ্ন ময় জগৎ,

কখন নীরবে বেঁধেছো তার

তোমার অনন্ত গতি ধারার-নীথর ঝঙ্কারে!

 

চাঁদ-তারার সীমাহীন চলা'

আলো- আঁধারের লুকোচুরি খেলা

তোমার ই বুকে চলে নিরবোধী

শব্দ-সৌভিক মহা আকর্ষণে,

তাই কি রহস্যময়ী

ডাকো আমায় নির্জনে---!!

আমি এক প্রেম হীন,দিশা হীন বন্ধ'....

অযূত ফোয়ারায় মেতে চলা বিহ্বলা-স্রোত'

আমি উৎসে ফিরে যেতে চাই

তুমি কি আমারে ডাকো তাই...?

 

তোমার ওই কালো নয়'-আলো

সীমাহীন ব্যাপ্তীর মাঝে

আছে অন্তত আহ্বান,--আছে দুর্নিবার চলা

আছে শান্তির আস্বাষণা,

--আছে অনন্ত প্রতীক্ষা!!

হে চির অধরা,-নীরবতা....,

এমনই ক'রে ডেকো আমারে

আমি সুদূর-পিয়াসী

আমার চলা তাই বারেবারে

আকুল আঁধারে--!!


 

 

No comments:

Post a Comment

সম্পাদকীয়--

সম্পাদকীয়--   চলমান জীবনের নিয়ম সৃষ্টির বাঁধনে বাঁধা। সাহিত্য মানুষের সুখ-দুঃখ ভাব ভাবনা স্মৃতি স্বপ্ন সবকিছু মিলিয়ে সৃষ্ট হয়। আর এ সব কি...